Projecting a culturally rich Bangladesh to a global audience

Contact Us

মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘অনিল বাগচীর একদিন’ শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার অর্জন

বেঙ্গল ক্রিয়েশনস প্রযোজিত, মোরশেদুল ইসলাম পরিচালিত এবং প্রয়াত হুমায়ূন আহমেদ এর গল্প অবলম্বনে নির্মিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘অনিল বাগচীর একদিন’ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রণীত ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে শ্রেষ্ঠ চলচ্চিত্র ও শ্রেষ্ঠ পরিচালনা সহ মোট ৬টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছে।
গত ১৮ মে, বৃহস্পতিবার, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র অধিশাখা থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ২০১৫-এর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।
শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে যৌথভাবে ‘অনিল বাগচীর একদিন’ এবং শ্রেষ্ঠ পরিচালক বিভাগে যৌথভাবে মোরশেদুল ইসলাম এই পুরস্কার লাভ করেন। এছাড়াও শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা চরিত্রে; গাজী রাকায়েত, শ্রেষ্ঠ সংগীত পরিচালনা বিভাগে সানী জুবায়ের, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা বিভাগে হুমায়ূন আহমেদ এবং শ্রেষ্ঠ সঙ্গীতশিল্পী (নারী) বিভাগে প্রিয়াংকা গোপ ’অনিল বাগচীর একদিন’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫, লাভ করেন।
চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ¦ল ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে ২৫টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলী এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। যার মধ্যে মোট ৬ টি বিভাগে ‘অনিল বাগচীর একদিন’ চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীরা নির্বাচিত হন।
উল্লেখ্য; ‘অনিল বাগচীর একদিন’ ইতোপূর্বে ব্যাংককের ‘১৩ তম ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল’-এর ’এশিয়ান কনটেম্পোরারি’ বিভাগে নির্বাচিত হয় এবং ২০১৫ সালে কলোম্বোতে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এছাড়া ২০১৫ সালের ’মেরিল-প্রথম আলো পুরস্কার’-এ শ্রেষ্ঠ পরিচালনা বিভাগ-সহ তিনটি শাখায় পুরস্কৃত হয় বেঙ্গল ক্রিয়েশনস প্রযোজিত ও মোরশেদুল ইসলাম পরিচালিত মুক্তিযুদ্ধের ছবি ‘অনিল বাগচীর একদিন’।